Sunday, March 1st, 2020




মতলব উত্তরে সরকারি জমি স্কুলে দিয়ে প্রতারণা করে প্রতিষ্ঠাতা! আবার সভাপতি

মতলব উত্তর প্রতিনিধি ॥ চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মমরুজকান্দি সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুর রহিম পাঠান স্কুলের মূল ফটকে লিখেছেন তিনি নিজেই স্কুলের প্রতিষ্ঠাতা। শুধু তাই নয় তিনি রেকর্ড জালিয়াতি করে ১৭ শতাংশ জায়গা দিয়েছেন স্কুলে, ওই জায়গাও পাউবো’র নামে রয়েছে। বিষয়টি প্রকাশ হলে স্থানীয় এলাকায় সৃষ্টি হয়েছে চরম ক্ষোভ। তিনি প্রতিষ্ঠাকালীন সময়ে কোন ভূমিকায় না থেকেও কিভাবে প্রতিষ্ঠাতা লিখেন? প্রশ্ন এলাকাবাসীর।

এলাকাবাসী জানান, গত ১৯৯২ সালে প্রতিষ্ঠা হয় মমরুজকান্দি সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়টি। ওই সময় মমরুজকান্দি (আওলা) গ্রামের ফজলুল হক মাস্টার জমি দেন ২৮ শতাংশ। আব্দুর রহিম পাঠান ১৭ শতাংশ ভূমি দলিল মূলে দেন আর পরবর্তীতে হেলাল উদ্দিন দর্জি দেন ৩০ শতাংশ ভূমি। এরমধ্যেই গড়ে উঠে বিদ্যালয়টি। কিন্তু পরবর্তীতে খোঁজ নিয়ে জানা গেছে সাবেক ৫২৭ দাগে যে ৪৩ শতাংশ ভূমি রয়েছে তার মধ্যে আব্দুর রহিম পাঠান পাউবোর কাছ থেকে বিক্রি করে ২৮ শতাংশের টাকা গ্রহন করেছেন। আর বাকী ১৫ শতাংশ ভূমির টাকা গ্রহন করেছেন তারই আপন দুই ভাই আঃ মজিদ ও আঃ রব। ওই দাগের ৪৩ শতকের পুরোটাই একওয়ার করে নিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)। যার এলএ কেস নং ৪৭/৮২৮৩।

কিন্তু পরবর্তীতে আরো গভীর ভাবে খোঁজ নিয়ে জানা যায়, আব্দুর রহিম পাঠান পাউবোর কাছে জমি বিক্রি করা সত্ত্বেও নিজের নামে রেকর্ড সংশোধন করে মমরুজকান্দি বালিকা উচ্চ বিদ্যালয়ের নামে দলিল মূলে কবলা করে দিয়েছেন। অথচ এই নামে কোন স্কুল পাওয়া যায়নি নি। যেই জায়গা তিনি ১৯৮২ সালে পাউবোর কাছে বিক্রি করেছেন ওই জায়গাই তিনি ১৯৯২ সালে স্কুলের নামে দিয়েছেন। যা সম্পূর্ণ বেআইনি। নিজের নাম প্রচারের স্বার্থে ও স্কুল কমিটিতে জড়িত থাকতে তিনি এই অসাধুপায় অবলন্বন করেছেন বলে জানা গেছে।
এ ব্যাপারে আব্দুর রহিম পাঠান বলেন, আমার নিজের জায়গা থেকে স্কুলের নামে ১৭ শতাংশ ভূমি দিয়েছি। সম্পূর্ণ বৈধ উপায়ে জমি দিয়েছি। কোনরকম অসাধুপায় করা হয়নি। তিনি আরও জানান, আমাকে এলাকাবাসী স্কুল কমিটিতে চেয়েছি বিধায় আমি কমিটিতে সভাপতি হিসেবে আছি।

স্থানীয় মহসিন মন্ডল বলেন, ১৯৯২ সালে এই স্কুলটি প্রতিষ্ঠাকালীন আমার পিতা মরহুম নুরু মন্ডল, ফজলুল হক, আব্দুল লতিফ মেম্বার, রায়পুর ইসলামাবাদের ইসহাক দর্জি, বেগমপুরের মিলন ভুইয়া ও মান্নান মিয়া ছিলেন প্রতিষ্ঠাতা। ওই সময়ে উদ্যোক্তা হিসেবে ছিলেন প্রধান শিক্ষক আলতাফ হোসেন। সেই এই শিক্ষানুরাগী ব্যক্তিরা স্কুলের জন্য হারভাঙ্গা পরিশ্রম করেছেন। মোজাম্মেল হক, শাহাদাত হোসেনসহ এলাকার আরও একাধিক লোকজন বলেন, আব্দুর রহিম পাঠান শুধু দাতা হিসেবে জমি দিয়েছেন। কিন্তু এখন তিনি গেইটে নিজের নাম প্রতিষ্ঠাতা হিসেবে লিখেছেন। এতে করে এলাকার মানুষের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এই প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্টদের মাঝে মনমালিন্য দেখা দিয়েছে। নাম যদি লিখতেই হয় তাহলে প্রতিষ্ঠাকালীন সময় যারা যারা ছিলেন তাদের সবার নাম লিখতেন তাহলে আর এ ধরনের ক্ষোভ সৃষ্টি হতো না।

এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষ মো. খোরশেদ আলম বলেন, আমি মাত্র কয়েক বছর ধরে এই স্কুলে আছি। এসব বিষয়ে প্রতিষ্ঠাকালীন সময় যারা ছিলেন তারাই বলতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ